Principles of Marketing (বাজারজাতকরণ নীতিমালা): ক্রেতা ভ্যালু সৃষ্টি এবং অর্জন।

প্রথম অধ্যায়ঃ ক্রেতা ভ্যালু সৃষ্টি এবং অর্জন।অতি সংক্ষিপ্ত প্রশ্নাবলিঃ সংজ্ঞা/কুইজ

১। বাজারজাতকরণ (Marketing): বাজারজাতকরণ হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোম্পানিগুলো ক্রেতাদের জন্য ভ্যালু সৃষ্টি করে এবং বিনিময়ে ক্রেতাদের কাছ থেকে ভ্যালু অর্জনের লক্ষ্যে শক্তিশালী ক্রেতা সম্পর্ক গড়ে তোলে।

Marketing is the process by which companies create value for customers and build strong customer relationships in order to capture value from customer in return.

২। প্রয়োজন (Needs): বঞ্চিত মনে করার অনুভূতিকেই প্রয়োজন বলে।

Human needs are states of felt deprivation.

৩। অভাব (Wants): সংস্কৃতি এবং ব্যক্তিত্ব দ্বারা প্রভাবিত হয়ে মানুষের প্রয়োজন যে রূপ ধারন করে তাকে অভাব বলে।

Demands are human wants that are backed by buying power.



৪। চাহিদা (Demands): অভাব যখন ক্রয়ক্ষমতার শর্ত পূরণ করে তখন তাকে চাহিদা বলে।

Demands are human wants that are backed by buying power.

৫। বাজারজাতকরণ  অর্পণ (Marketing offering): বাজারজাতকরণ  অর্পণ হলো প্রয়োজন বা অভাবের সন্তুষ্টিবিধানের জন্য পণ্য, সেবা, তথ্য বা অভিজ্ঞতার সমন্বয় যা বাজারে উপস্থাপন করা হয়।

Some combination of products, services, information, or experiences offered to a market to satisfy a need or want.

৬। বিনিময় (Exchange): কোন কিছু প্রদানের মাধ্যমে অন্যের কাছ থেকে কাঙ্খিত বস্তুটি লাভের কাজই বিনিময়।

Exchange is the act of obtaining a desired object from someone by offering something in return.

৭। বাজার (Market): একটি পণ্য বা সেবার বর্তমান সম্ভাব্য ক্রেতার সেটকেই বাজার বলে। 

A market is the set of actual and potential buyers of a product. These buyers share a particular need or want that can be satisfied through exchanges and relationships.



৮। ক্রেতা সম্পর্ক ব্যবস্থাপনা (Customer Relationship Management): ক্রেতা সম্পর্ক ব্যবস্থাপনা হচ্ছে একটি সামগ্রিক প্রক্রিয়া যার মাদ্ধ্যমে সর্বোচ্চ ভ্যালু সন্তুষ্টি সরবরাহের মাধ্যমে লাভজনক ক্রেতা সম্পর্ক সৃষ্টি বজায় রাখা যায়।

Customer relationship management is the overall process of building and maintaining profitable customer relationships by delivering superior customer value and satisfaction.



৯। ক্রেত্যা ভ্যালু (Customer value): প্রতিযোগীদের পণ্যের তুলনায় ক্রেতা কোন পণ্য থেকে যে সুবিধা পায় এবং তার জন্য যে ব্যয় করে এই দুয়ের পার্থক্যকে ক্রেতা ভ্যালু বলে।

The consumer’s assessment of the product’s overall capacity to satisfy his or her needs.

১০। ক্রেতা সন্তুষ্টি (Customer satisfaction): পণ্যের উপলব্ধিকৃত কার্যসম্পাদনের সাথে ক্রেতার প্রত্যাশার সামঞ্জস্যকে ক্রেতা সন্তুষ্টি বলে।

The extent to which a product’s perceived performance matches a buyer’s expectations. If the product’s performance falls short of expectations, the buyer is dissatisfied. If performance matches or exceeds expectations, the buyer is satisfied or delighted.

১১।  উৎপাদন মতবাদ (The production concept): উৎপাদন মতবাদে অনুমান করা হয় যে ভোক্তারা সকল পণ্য পছন্দ করবে যা সহজলভ্য ক্রয়ক্ষমতাধীন।

The production concept holds that consumers will favor products that are available and highly affordable and that management should therefore focus on improving production and distribution efficiency. This concept is one of the oldest philosophies that guide sellers.


১২। পন্য মতবাদ (The product concept): পন্য মতবাদে অনুমান করা হয় যে ভোক্তাগণ সর্বোচ্চ গুণসম্পন্ন, কার্যকর এবং উদ্ভাবনী বৈশিষ্ট্যসম্পন্ন পণ্য পছন্দ করে।

The product concept holds that consumers will favor products that offer the most quality, performance, and innovative features and that an organization should thus devote energy to making continuous product improvements.


১৩। বিক্রয় মতবাদ (The selling concept): বিক্রয় মতবাদে অনুমান করা হয় যে যতক্ষণ না পর্যন্ত প্রতিষ্ঠানের পক্ষ থেকে ব্যপক বিক্রয় প্রসারমুলক কার্যক্রম গ্রহণ করবে ততক্ষণ ভোক্তারা যথেষ্ট পরিমাণে পণ্য ক্রয় করবে না।

The selling concept holds that consumers will not buy enough of the organization’s products unless it undertakes a large-scale selling and promotion effort.

১৪। বাজারজাতকরণ মতবাদ (The marketing concept): বাজারজাতকরণ মতবাদে অনুমান করা হয় যে, অভীষ্ট বাজারের প্রয়োজন অভাব নির্ধারন এবং প্রতিযোগী অপেক্ষা দক্ষতার সাথে ফলপ্রসূভাবে সন্তুষ্টি প্রদানের মাধ্যমে সংগঠনের লক্ষ্য অর্জন করা সম্ভবপর।

The marketing concept holds that achieving organizational goals depends on determining the needs and wants of target markets and delivering the desired satisfactions more effectively and efficiently than competitors do.


১৫। সামাজিক বাজারজাতকরণ মতবাদ (The societal marketing concept): সামাজিক বাজারজাতকরণ মতবাদে অনুমান করা হয় যে, এটি এমন একটি ধারনা যেখানে কোম্পানির বাজারজাতকরণের সিদ্ধান্তের ক্ষেত্রে ভোক্তার অভাব, কোম্পানির প্রয়োজন এবং ভোক্তা সমাজের দীর্ঘমেয়াদি স্বার্থ বিবেচনা করা হয়।

The societal marketing concept holds that the organization should determine the target markets' needs, wants, and interests. It should then deliver the desired satisfactions more effectively and efficiently than competitors in a way that maintains or improves both the consumer’s and society’s well-being. The societal marketing concept is the newest of the five marketing management philosophies.



34 Comments

  1. বাজারজাতকরণ এধরণের lecture পেতে কী করতে হবে

    ReplyDelete
    Replies
    1. ব্রাণ্ড ও ব্রান্ডিং এর মধ্যে পার্থক্য

      Delete
    2. ধন্যবাদ আপনার আগ্রহের জন্য। অনেক দেরিতে রিপ্লাই দেয়ার জন্য দুঃখ প্রকাশ করছি।
      সাথে থাকুন।

      Delete
    3. ব্র্যান্ড হলো কোন প্রতিষ্ঠানের, পণ্যের বা সেবার নাম, চিহ্ন, বা প্রতীক অথবা এর সমস্ত কম্বিনেশন যার মাধ্যমে একটি প্রতিষ্ঠান তার প্রতিষ্ঠানকে অথবা পণ্য বা সেবাকে অন্যান্য প্রতিযোগিদের মধ্য থেকে নিজেকে আলাদা ভাবে উপস্থাপন করে।

      আর ব্র্যান্ডিং হলো ব্র্যান্ডটিকে প্রতিষ্ঠা করতে গৃহিত যাবতীয় কার্যাবলি।

      Delete
  2. ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্য গুলো কি?

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ আপনার আগ্রহের জন্য। অনেক দেরিতে রিপ্লাই দেয়ার জন্য দুঃখ প্রকাশ করছি।

      মূল পার্থক্য হলোঃ

      ক্রেতা হচ্ছেন সেইসব ব্যক্তি বা প্রতিষ্ঠান যে বা যারা ভোগ অথবা পুনরায় বিক্রয় করার উদ্দ্যেশ্যে পণ্যদ্রব্য ক্রয় করেন।

      অপরদিকে ভোক্তা হচ্ছেন সেইসব ব্যক্তি বা প্রতিষ্ঠান যে বা যারা শুধুমাত্র ভোগের উদ্যেশ্যে পণ্যদ্রব্য ক্রয় করেন এবং ভোগ করেন।

      একজন ক্রেতা, তিনি ভোক্তা নাও হতে পারেন।

      যেমন ধরুন, আপনার বাবা আপনাকে আপনার জন্মদিনে একটি ঘড়ি উপহার দিলেন। সেক্ষেত্রে আপনার বাবা ক্রেতা আর আপনি ভোক্তা।

      Delete
    2. পণ্য কাকে বলে ?

      Delete
  3. বাজার ও বাজারজাতকরনের মধ্যে পার্থক্য কি?

    ReplyDelete
    Replies
    1. কোন পণ্য বা সেবার বর্তমান ও সম্ভাব্য একদল ক্রেতা ক্রেতা সমষ্টিকে বাজার বলে।
      লাভজনক উপায়ে ক্রেতা সন্তুষ্টি অর্জনের পক্রিয়াকে বাজারজাতকরণ বলে।

      Delete
  4. কৌশলগত বাজার পরিকল্পনা কি?

    ReplyDelete
    Replies
    1. কোম্পানির লক্ষ্য ও উদ্দেশ্য সামঞ্জস্য রেখে সময়ের পরিবর্তনে পরিবর্তনশীল বাজার সুযোগ কাজে লাগানোকে কৌশলগত বাজার পরিকল্পনা বলে।

      Delete
  5. সামাজিক বাজারজাত করণ এর উদাহরণ দেন।

    ReplyDelete
    Replies
    1. ডাচ বাঙলা ব্যাংকের মেধাবৃত্তি

      Delete
  6. ভোক্তা সন্তুষ্টি অধিক বিক্রয়ের সহায়ক- ব্যাখ্যা কর

    ReplyDelete
    Replies
    1. ভোক্তারা যখন সন্তুষ্ট হবে তখন তারা অধিক পরিমানে ঐ কোম্পানির পন্য বা সেবা গ্রহণ করবে। এভাবে ভোক্তা সন্তুষ্টি অধিক বিক্রয়ের সহায়ক হিসেবে কাজ করে।

      Delete
    2. ato choto kore tw likha jabe na 7 no er answer krte gele onk bistarito vabe likte hbe but seta kivabe likhbo

      Delete
  7. "কোম্পানি কিভাবে ক্রেতা সম্পরক্ গড়ে তোলে"

    ReplyDelete
    Replies
    1. ক্রেতা ভ্যালু তৈরি করার মাধ্যমে।

      Delete
  8. কৌশলগত মিত্র কি?

    ReplyDelete
  9. সামাজিক দৃষ্টিভঙ্গি সম্পন্ন বাজারজাতকরন মতবাদের ধারনা টি ব্যাখা কর।

    ReplyDelete
  10. 4c আর 4a গুলো কি কি?

    ReplyDelete
    Replies
    1. 4c= commodity, cost,convenience, co-campaign

      Delete
  11. লেভেলিং কী

    ReplyDelete
  12. অভীষ্ট ক্রেতা কী?

    ReplyDelete
    Replies
    1. অভিষ্ঠ ক্রেতা বলতে তাদেরকে বোঝানো হয় যাদের কেন্দ্র করে কিংবা উদ্দেশ্য করে পণ্যদ্রব্য বা সেবা উৎপাদন করা হয়।

      Delete
  13. টেকসই বাজারজাতকরণ কি

    ReplyDelete
  14. X ও Y তত্ত্বের প্রবক্তা কে

    ReplyDelete
  15. টেকসই বাজারজাতকরণের নীতিমালা কি কি

    ReplyDelete
  16. মনিরুল

    ReplyDelete
  17. What is value??
    What is value creation??
    And value add??

    ReplyDelete
  18. পণ্য মতবাদ ও উৎপাদন মতবাদের মধ্যে পার্থক্য দেখাও

    ReplyDelete
  19. বাজারজাতকরণ ভ্যালু বলতে কি বুঝায়?

    ReplyDelete
  20. বাজার হওয়ার শর্ত(৪)কী কী?

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post